raising sylhet
ঢাকাবৃহস্পতিবার , ২৩ মে ২০২৪
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খেলার খবর
  6. গণমাধ্যম
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. দেশের খবর
  10. ধর্ম পাতা
  11. পরিবেশ
  12. প্রবাস
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বিজ্ঞান প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

এসএসসি ও সমমানের পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে

rising sylhet
rising sylhet
মে ২৩, ২০২৪ ৯:২৯ অপরাহ্ণ
Link Copied!

এসএসসি ও সমমানের পরীক্ষা নতুন শিক্ষাক্রমের আলোকে ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরুর পর ২০২৬ সালে প্রথম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বলছে, নতুন শিক্ষাক্রমে শুধু দশম শ্রেণির পাঠ্যবইয়ের ওপর ভিত্তি করে এসএসসি পরীক্ষা নেওয়া হবে। সেখানে লিখিত মূল্যায়নে ৬৫ শতাংশ এবং কার্যক্রমভিত্তিক মূল্যায়নে ৩৫ শতাংশ রাখা হবে। পরীক্ষার সময়ও বেড়ে হবে পাঁচ ঘণ্টা। আগামী ৩১ মে’র মধ্যে তা চূড়ান্ত করা হবে।

সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়। তবে নতুন শিক্ষাক্রমে বছরের শেষে এসএসসি পরীক্ষা নিয়ে নতুন বছরের শুরুতে একাদশের শ্রেণি কার্যক্রম শুরু হতে পারে।

এনসিটিবি বলছে, বর্তমানে নবম-দশম শ্রেণির পাঠ্যবইয়ের আলোকে এসএসসি পরীক্ষা নেওয়া হয়। তবে নতুন শিক্ষাক্রমে শুধুমাত্র দশম শ্রেণির বিষয়ের ওপর এসএসসি পরীক্ষা নেওয়া হতে পারে। দশম শ্রেণিতে ১০টি বিষয়-বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, ধর্মশিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি বিষয়ের ওপর মূল্যায়ন করা হবে।

এসএসসি পরীক্ষা নিয়ে বেশ কিছু নতুন সিদ্ধান্ত আসছে জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, পরীক্ষায় মূল্যায়নের সময় বাড়ানোর পাশাপাশি আরও কিছু পরিবর্তন আসতে পারে। মূল্যায়ন নির্দেশনা ঠিক করতে আগামী ২৭ এপ্রিল কর্মশালার আয়োজন করা হয়েছে। সেখান থেকে চূড়ান্ত করা হতে পারে।

৩৫ বার পড়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।