raising sylhet
ঢাকাশনিবার , ২৩ মার্চ ২০২৪
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খেলার খবর
  6. গণমাধ্যম
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. দেশের খবর
  10. ধর্ম পাতা
  11. পরিবেশ
  12. প্রবাস
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বিজ্ঞান প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

নতুন নিয়মে ভিসা প্রদান করবে অস্ট্রেলিয়ায়

rising sylhet
rising sylhet
মার্চ ২৩, ২০২৪ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

এই সপ্তাহ থেকে নতুন নিয়মে ভিসা প্রদান করবে অস্ট্রেলিয়ায়। শিক্ষার্থীদের জন্য ভিসা পেতে তাদেরকে যেতে হবে কঠিন নিয়মের মধ্যে দিয়ে।

শনিবার (২৩ মার্চ) থেকে স্টুডেন্ট ও গ্র্যাজুয়েট ভিসা প্রদানের ক্ষেত্রে ইংরেজি ভাষায় আরও দক্ষতার বিষয়টি দেখা হবে। অস্ট্রেলিয়ার পড়াশুনা শেষে অস্থায়ীভাবে থাকা এবং কাজ করার জন্য যে ভিসা দেওয়া হয় সেটিকে গ্র্যাজুয়েট ভিসা বলা হয়।

এছাড়া যদি কোনো প্রতিষ্ঠান আন্তর্জাতিক শিক্ষার্থী আনার ক্ষেত্রে বারবার নিয়ম ভঙ্গ করে তাহলে উক্ত প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করতে পারবে সরকার।

জানা যায়, অভিবাসীর চাপে দেশটিতে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। যা সামনে আরও খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়টি মাথায় রেখেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়া ‘সত্যিকারের শিক্ষার্থী’ নিরূপণেও নতুন একটি পরীক্ষা সংয্ক্তু করা হবে। মূলত যেসব আন্তর্জাতিক শিক্ষার্থী পড়াশোনার নাম করে অস্ট্রেলিয়ায় কাজ করতে আসে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এই ব্যবস্থা নেওয়া হবে। অপরদিকে ভিজিট ভিসায় আসা ব্যক্তিদের ওপর ‘আর অবস্থান করা যাবে না’ এমন নিয়ম প্রয়োগ করা হবে।

করোনাকালীন অস্ট্রেলিয়ার সাবেক সরকার স্টুডেন্ট ভিসায় অনেক ছাড় দেয়। ওই সময় আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনির্দিষ্ট সময়ের জন্য কাজের সুযোগ দেওয়া হয়। তবে বর্তমান সরকার জানিয়েছে ভিসার নিয়ম কঠিন করা হবে যেটির মাধ্যমে অভিবাসীর সংখ্যা অর্ধেকে নেমে আসবে।

করোনা পরবর্তী সময়ে বিভিন্ন জায়গায় কর্মীর সংকট দেখা দেয়। এরপর ২০২২ সালে বার্ষিক অভিবাসীর সংখ্যা বৃদ্ধির উদ্যোগ নেয় দেশটি।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল এক বিবৃতিতে বলেছেন, “এই ব্যবস্থা অভিবাসীর সংখ্যা নামিয়ে আনা অব্যাহত রাখবে এবং যে ভঙ্গুর ব্যবস্থা আমরা পেয়েছি সেটি সংস্কারে আমরা যে প্রতিশ্রতি দিয়েছি সেটিতে কাজ করবে।”

তবে এরপর হঠাৎ করে অসংখ্য অভিবাসী ও শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় আসার বাড়ি ভাড়া সাধারণ মানুষের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

গত সেপ্টেম্বরে প্রকাশিত জরিপে দেখা গেছে অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

৬৪ বার পড়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।