raising sylhet
ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খেলার খবর
  6. গণমাধ্যম
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. দেশের খবর
  10. ধর্ম পাতা
  11. পরিবেশ
  12. প্রবাস
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বিজ্ঞান প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

পাইলটসহ কেবিন ক্রুদের রোজা না রাখার পরামর্শ পিআইএর

rising sylhet
rising sylhet
মার্চ ১৩, ২০২৪ ২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

রাইজিংসিলেট- পাকিস্তানের জাতীয় বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) এর সব পাইলট এবং কেবিন ক্রুদের রমজান মাসে ভ্রমণ এবং ফ্লাইট চলাকালীন সময়ে রোজা রাখা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে এয়ারলাইন্সটির কেবিন ক্রু সদস্যদের কাছে একটি বিজ্ঞপ্তিও পাঠানো হয়েছে। বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

পিআইএ-র ফ্লাইট সুরক্ষা বিভাগের ম্যানেজারের কাছ থেকে আসা নির্দেশিকাটিতে স্পষ্টভাবে রোজা রাখা সব পাইলট ও কেবিন ক্রুদের ফ্লাইট পরিচালনা থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এতে যাত্রী ও ক্রুদের নিরাপত্তা নিশ্চিত করতে সব নিয়ম ও প্রবিধান মেনে চলার কথা বলা হয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, রোজা না রাখার নির্দেশটি পিআইএর ফ্লাইট সুরক্ষা বিভাগের ম্যানেজারের কাছ থেকে এসেছে। তিনি এয়ারলাইন্সের সব পাইলট ও কেবিন ক্রুদের কাছে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছেন। সেখানে ফ্লাইট চলাকালীন রোজা রাখার নির্দেশিকাগুলো ব্যাখ্যা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্লাইট চলাকালীন রোজা রাখা সম্ভব। তবে এটি ঝুঁকির কারণ হতে পারে। রোজা থাকা অবস্থায় প্লেনের পাইলট কিংবা ক্রুরা দুর্বলতা বা অসুস্থতা অনুভব করতে পারেন। এর ফলে সতর্কতায় ব্যাঘাত ঘটতে পারে ও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতায় নেতিবাচক প্রভাব পড়তে পারে। আর জরুরি পরিস্থিতিতে ভয়াবহ পরিণতির দিকে ধাবিত করতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোজা ইসলামের অত্যাবশ্যকীয় ইবাদত হলেও এটির কারণে হাইপোগ্লাইসেমিয়া (রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে নিচে নেমে যাওয়া) ও পানিশূন্যতার মতো শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা পাইলটের মনোযোগ, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ও অভ্যাসগত কাজগুলোকে প্রভাবিত করতে পারে।

৯৫ বার পড়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।