raising sylhet
ঢাকাবৃহস্পতিবার , ৫ জানুয়ারি ২০২৩
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খেলার খবর
  6. গণমাধ্যম
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. দেশের খবর
  10. ধর্ম পাতা
  11. পরিবেশ
  12. প্রবাস
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বিজ্ঞান প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

পাসকপের ভূমি ব্যবস্থাপনা ও ভূমির কাগজপত্র হালনাগাদকরণ কর্মশালা অনুষ্ঠিত

rising sylhet
rising sylhet
জানুয়ারি ৫, ২০২৩ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক : পাসকপ এর উদ্যোগে ভূমি ব্যবস্থাপনা ও ভূমির কাগজপত্র হালনাগাদকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) কার্যালয়ে দাতা সংস্থা মিজারিওর/কেজেডই এর সহায়তা এ অনুষ্ঠান সম্পন্ন হয়।
পাসকপ নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র এর সভাপত্বিতে কর্মশালায় প্রধান সহায়কের ভূমিকা পালন করেন জৈন্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী।

দিনব্যাপি কর্মশালায় মঙ্গল পাত্র এর পরিচালনায় স্বাগত বক্তব্য প্রধান করেন প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তী। ভূমি সেবা নিয়ে আলোচনায় বক্তারা বলেন ভূমি সেবা মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিতে কাজ করছেন বর্তমান সরকার। তাই সবাই এই সেবা গ্রহন করতে হবে। ভূমিই মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। সে জন্য রক্ষণাবেক্ষণ সঠিকভাবে করতে হবে। ভূমির সঠিক ব্যবহার করতে হবে। মানুষে মানুষে বিবাধ সৃষ্টির মূল কারণ হলো ভূমি। সে জন্য ভূমির কাগজপত্র বিষয়ে সকলের ভালো ধারনা থাকতে হবে। অন্যথায় নিজের সম্পদ রক্ষা করা কঠিন হয়ে যাবে।

 

আলোচনায় বক্তারা ভূমি জরিপ কি, কেন জরিপ করতে হয়, খাস জমি কি, কিভাবে খাস জমি বন্দোবস্ত নেওয়া যায়, কারা খাস জমি পাওয়ার অগ্রাধীকার রাখে। এর পাশাপাশি দলীল, দাখিলা, পর্চা, ডিসিআর, মৌজা, নক্সা, খতিয়ান ও জেএল নং কি সে বিষয়ে হাতে কলমে দেখিয়ে শিখানো হয়। সিলেট সদর, জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলার মোট ২৫ জন কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীর অংশগ্রহণের মাধ্যমে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

৫৫ বার পড়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।