raising sylhet
ঢাকামঙ্গলবার , ৩ জানুয়ারি ২০২৩
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খেলার খবর
  6. গণমাধ্যম
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. দেশের খবর
  10. ধর্ম পাতা
  11. পরিবেশ
  12. প্রবাস
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বিজ্ঞান প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

বইমেলায় আসছে আল-আমিন’র উপন্যাস ‘কৃষ্ণচূড়া রঙের বিষাদ’

rising sylhet
rising sylhet
জানুয়ারি ৩, ২০২৩ ৪:২৩ অপরাহ্ণ
Link Copied!

বইমেলায় আসছে আল-আমিন’র উপন্যাস ‘কৃষ্ণচূড়া রঙের বিষাদ’,২০২৩ অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হচ্ছে কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক আল-আমিন এর উপন্যাস ‘কৃষ্ণচূড়া রঙের বিষাদ’। এই উপন্যাসটি প্রকাশ করছে প্রকাশনা প্রতিষ্ঠান বুনন। বইটির প্রচ্ছদ করেছেন শ.ই.মামুন। এই বইটির মূল্য ৩০০ টাকা।

একটি মধ্যবিত্ত পরিবারের সুখ দুঃখ ঘটনার সমন্বয়ে নির্মিত উপন্যাস ‘কৃষ্ণচূড়া রঙের বিষাদ’। সাবরিনা সাবিহা নামের একজন মেয়ে বিশ্ববিদ্যালয়ে বায়োলজি অনুষদে জেনিটিং ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিষয়ে পড়ছে। মধ্যবিত্ত পরিবারের বড় মেয়ে সাবিহা। স্টুডেন্ট হিসেবে অসম্ভব ভালো। সরকারী চাকরীজীবি বাবার খুব আহ্লাদী মেয়ে। বাবা মায়ের ভালোবাসায় বেড়ে ওঠেছে মেয়েটি। রোদেলা নামে একজন ছোটো বোন আছে সাবিহার। দু’বোনের মধ্যে বেশ মিল আছে। সাবিহা খুব কাছ থেকে দেখেছে বাবা মায়ের সুখের সংসার। এই সংসারে কোনো দুঃখ নেই, কোলাহল নেই। এখানে আছে পূর্ণতা, আছে ভালোবাসা। মধ্য গ্রেডের বাবার সরকারি চাকরীর বেতনে চলে তাদের সংসার। বাবা তানভির সাহেব চাকরীতে ব্যস্ত থাকায় তার অনুপস্থিতিতে দুই মেয়েসহ পুরো সংসার দেখাশোনা করেন মা ইশরাত জাহান। ইশরাত জাহানের কাছে সংসার বলতে এটুকুই।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে এসে সাবিহার সঙ্গে প্রথম পরিচয় হয় সালমানের। মেডিকেল কলেজের ছাত্র সালমানের স্বপ্ন আকাশ সমান বড়ো। বুদ্ধি এবং মেধায় অসাধারণ। এক পর্যায়ে সালমান আর সাবিহার মধ্যে গড়ে ওঠে বন্ধুত্ব। বন্ধুত্ব থেকে ভালোলাগা। এরপর চলে দু’জনের মধ্যে প্রেম। কিন্তু এই সুন্দর সময়ের কিছুদিন পর দেশে আসে মুক্তিযুদ্ধ। মেডিকেলের ছাত্র সালমান দেশের জন্য চলে যায় মুক্তিযুদ্ধে। এভাবেই চলছে উপন্যাস।

কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক আল-আমিন’র অন্যান্য প্রকাশিত গ্রন্থ সমূহ:
বাংলাদেশ সরকার ও রাজনীতি (প্রবন্ধ, ২০১৩), শ্রাবণবিকেল তুমি (উপন্যাস, ২০১৩), বাংলাদেশ এই শতাব্দীর ধূমকেতু (প্রবন্ধ, ২০২২), শিশিরে সঞ্চিত অশ্রæ (কবিতা, ২০২২)।
কথাসাহিত্যিক ও প্রাবান্ধিক আল-আমিন এর প্রকাশিত গ্রন্থগুলো বেশ পাঠক প্রিয়তা পেয়েছে। এছাড়াও বাংলাদেশ সম-সাময়িক বিষয়াবলীর ওপর নির্মিত প্রবন্ধ, গল্প এবং গদ্য নিয়মিত দৈনিকে প্রকাশ হচ্ছে।

উল্লেখ্য, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক আল-আমিন সিলেট এমসি কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন কমিউনিকেশন এন্ড টেকনোলজি (আইসিটি) সম্পন্ন করেন। বর্তমানে তিনি সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কর্মরত। তিনি প্রবন্ধ গ্রন্থ ‘বাংলাদেশ এই শতাব্দীর ধূমকেতু’ ও ‘বাংলাদেশ সরকার ও রাজনীতি’, উপন্যাস ‘শ্রাবণবিকেল তুমি’ এবং কবিতা বই ‘শিশিরে সঞ্চিত অশ্রæ’ মতো ‘কৃষ্ণচূড়া রঙের বিষাদ’ এই উপন্যাসটিও পাঠক য়িতা পাবেন বলে আশা করেন।

৫০ বার পড়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।