বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন

News Headline :
গঙ্গা-পদ্মা মেলবন্ধন সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনে সম্মাননা স্বারক পেয়েছেন ডা.স্বপ্নীল জৈন্তাপুর সীমান্ত হতে যুবকের লাশ উদ্ধার কুড়িগ্রামে ৩টি ইট ভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে ১২ লক্ষ টাকা জরিমানা বন্ধুদের ছু রি ঘা তে প্রাণ হারিয়েছেন রাইসুল মুঠোফোন দিয়ে হত্যাকারীদের শনাক্ত করেন চাদগাঁও থানার পুলিশ মাহিকে ইঙ্গিত করেই স্বামী রকিব সরকার সামাজিকমাধ্যমে একটি পোস্ট দেন নেপালের উদ্দেশে ঢাকা ছাড়ে বাংলাদেশের মেয়েরা মাদকসহ ৩ মাদকব্যবসায়ী আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন পুলিশ সদস্যদের মাদক সেবনের প্রমাণ পেলেই চাকরি থাকবে না-পুলিশের মহাপরিদর্শক উপশহরের এক গৃহবধূর গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ
মধু আহরনে মৌয়ালীদের সুন্দরবন যাত্রা

মধু আহরনে মৌয়ালীদের সুন্দরবন যাত্রা

সুন্দরবনে শুরু হয়েছে মৌয়ালদের কাঙ্খিত মধু আহরণের মৌসুম। শনিবার বিকেলে শরণখোলার মৌয়ালদের ৩৩টি নৌকার বহর মধু সংগ্রহের জন্য সুন্দরবনে যাত্রা করেছে। শরণখোলা ষ্টেশনসহ অন্যান্য ষ্টেশন থেকে পাস ( অনুমতিপত্র) দেওয়া হয়েছে। চলতি মৌসুমে সুন্দরবন থেকে ৮ শত কুইন্টাল মধু আহরনের লক্ষ্যমাত্রা। গত মৌসুমে ৬০০ কুইন্টাল মধু আহরনের লক্ষ্যমাত্রা থাকলেও মৌয়ালরা আহরন করতে পেরেছিল ২৮৮ কুইন্টাল।
বনবিভাগ সূত্রে জানা যায়, ১ এপ্রিল শরণখোলা ষ্টেশনসহ অন্যান্য ষ্টেশন অফিস থেকে মৌয়ালগণ পূর্ব সুন্দরবনে মধু সংগ্রহের জন্য পাস (অনুমতিপত্র) সংগ্রহ করেন। তারা ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত বনে মধু সংগ্রহ করবেন। শনিবার শেষ বিকেলে শরণখোলা ষ্টেশন থেকে মৌয়ালদের ৩৩টি নৌকার বহর গভীর বনের নির্দ্দিষ্ট গন্তব্যে রওয়ানা হয়ে যায়। শরণখোলার উত্তর সাউথখালী গ্রামের মৌয়াল বাদশা শেখ, বগী গ্রমের মাহাবুল হোসেন জানান, তারা দীর্ঘ ২০/২৫ বছর ধরে সুন্দরবনে মধু সংগ্রহ করে আসছেন। প্রতিবার সুন্দরবনে যাত্রায় তাদের ৫০/৬০ হাজার টাকা খরচ করে বনে যেতে হয় গত বছর আশানুরুপ মধু না পাওয়ায় লোকসান হয়েছে। এবছর বেশী মধু পাওয়া যাবে বলে ঐ মৌয়ালরা আশা প্রকাশ করেন।
শরণখোলা ফরেষ্ট ষ্টেশন অফিসার মোঃ আসাদুজ্জামান জানান, সুন্দরবনে মধু আহরণের জন্য শনিবার ৩৩ টি নৌকা অনুমতি পত্র (পাস) গ্রহণ করেছেন।
পূর্ব সুন্দরবন বিভাগ বাগেরহাটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, গত বছর ৬শত কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছিল কিন্তু মৌয়ালরা ২৮৮ কুইন্টাল মধু সংগ্রহ করেছিল। চলতি মৌসুমে সুন্দরবন থেকে ৮ শত কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২২ বার পড়া হয়েছে।





© All rights reserved © risingsylhet.com
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo