বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

News Headline :
মাদকসহ ৩ মাদকব্যবসায়ী আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন পুলিশ সদস্যদের মাদক সেবনের প্রমাণ পেলেই চাকরি থাকবে না-পুলিশের মহাপরিদর্শক উপশহরের এক গৃহবধূর গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ চিকিৎসকদের সুরক্ষার বিষয় দেখার প্রথম দায়িত্ব হচ্ছে আমার-স্বাস্থ্যমন্ত্রী গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ মিছিলে দুই দফা লাঠি চার্জ করেছে পুলিশ সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী সিলেট জেলা পুলিশ তৃতীয় স্থান অধিকার করেছে পরিবহন ধর্মঘট তুলে নেয়ার ঘোষনা সিলেটের সড়কের দ্রুত সংস্কার চেয়ে মন্ত্রীকে ডিও লেটার পাঠিয়েছেন মোমেন নতুন আইন করতে যাচ্ছে কানাডা
মালদ্বীপ ভ্রমণে খরচ কত?

মালদ্বীপ ভ্রমণে খরচ কত?

মালদ্বীপ ভ্রমণে খরচ কত?

মালদ্বীপ ভ্রমণে খরচ কত?

সম্প্রতি বিভিন্ন ইস্যুতে ভারত ও মালদ্বীপের মধ্যে চলছে কূটনৈতিক উত্তেজনা। আর এতেই মালদ্বীপ বেশ কিছুদিন ধরেই রয়েছে বিশ্ব মিডিয়ার শিরোনামে। কিন্তু এতেও দেশটিতে কমেনি পর্যটক। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে সাধারণ মানুষের পাশাপাশি মালদ্বীপে ছুটে যান নামকরা সব তারকাও।

মালদ্বীপ, পর্যটনে এক নম্বর হিসেবে স্বীকৃতি পেয়েছে টানা চারবার। লাখ পাঁচেকের বেশি জনসংখ্যার এ দেশটিকে ২০২০, ২০২১, ২০২২ ও ২০২৩ সালের জন্য ‘ওয়ার্ল্ড বেস্ট টুরিস্ট ডেসটিনেশন’ হিসেবে ঘোষণা করেছে ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন।

মালদ্বীপ ভ্রমণের সেরা সময় নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে। খরচ কমাতে চাইলে গরমের দিনে অর্থাৎ মে-জুন মাসে এখানে আসতে পারেন। এতে খরচ কমবে ১০ থেকে ১৫ শতাংশ। বর্তমানে বিভিন্ন দেশের পাশাপাশি অসংখ্য বাঙালিও মধু চন্দ্রিমার জন্য বেছে নিচ্ছেন ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রটিকে।

মালদ্বীপ ভ্রমণের কোনো নির্দিষ্ট সময় থাকে না। সারা বছরই বলতে গেলে এখানে সিজন চলে। যদিও অল্প বৃষ্টিপাত এবং উষ্ণ তাপমাত্রার কারণে বেশিরভাগ পর্যটক নভেম্বর থেকে এপ্রিল মাসের মধ্যেই মালদ্বীপের সেরা আবহাওয়ার অভিজ্ঞতা উপভোগ করতে আসেন। চাইলে আপনিও সেই স্বপ্ন পূরণ করতে পারেন। শান্ত সমুদ্রে পড়ন্ত বিকেলের সাক্ষী হতে পারেন আপনি বা আপনার সঙ্গী কিংবা পরিবার। খরচ আপনার নাগালের মধ্যেই, শুধু দরকার একটু সময় আর পরিকল্পনা।

মালদ্বীপে যাওয়ার ক্ষেত্রে খরচ ::আপনি যদি অন্য কোনো এয়ারলাইন্সে ঢাকা থেকে মালদ্বীপে আসতে চান তাহলে আপনার খরচ হবে ৪৩ থেকে ৬০ হাজার টাকার মতো। যদি মালে বা পার্শ্ববর্তী শহরের মধ্যে থাকতে চান তাহলে একরাতে ৩ হাজার থেকে সাত হাজার টাকার মতো খরচ হবে। যদি আপনি কাছাকাছি আইল্যান্ডে থাকতে চান তাহলে খরচ হবে প্রায় ১২ থেকে ২৪ হাজার টাকার মতো।

এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যেতে চাইলে, স্পিডবোট ভাড়া করে যাওয়ার সুযোগ রয়েছে। এতে খরচ হবে ১৫ থেকে ১৭ হাজার টাকা। মালদ্বীপে থাকার চেয়ে খাওয়ার খরচটা একটু বেশি। যদি আপনি দেশটির ট্রেডিশনাল খাবার খেয়ে থাকেন তাহলে খরচ হবে প্রতি বেলায় ৪০০ থেকে ৫০০ টাকা। এছাড়াও মালদ্বীপে অসংখ্য বাংলাদেশি হোটেল আছে, পাশাপাশি বাংলাদেশি খাবার খেলে সমপরিমাণ খরচ থেকে কিছুটা কম খরচ হবে।

সব মিলিয়ে ভ্রমণ প্যাকেজের বাইরে আসতে চাইলে, দুই রাত তিনদিন মালদ্বীপে থাকলে বিমান ভাড়া থেকে শুরু করে মোট খরচ হবে ৯০ থেকে ১ লাখ ২০ হাজার টাকা।

তবে মালদ্বীপে আসলে একটি বিষয় মাথায় রাখতে হবে। সেটি হলো মালদ্বীপে দুই রকমের আইল্যান্ড হয়, একটি প্রাইভেট অন্যটি পাবলিক আইল্যান্ড। পাবলিক আইল্যান্ডে বেশ কিছু রেস্ট্রিকশন বা বাধ্যবাধকতা থাকে। এর কারণ হলো মালদ্বীপ একটি মুসলিম প্রধান দেশ। কিন্তু এখানে থাকা বা ঘুরতে অনেকটাই কম খরচ হবে।

অন্যদিকে প্রাইভেট আইল্যান্ড বা রিসোর্টের খরচটা একটু বেশি হলেও বাধ্যবাধকতা বা সীমাবদ্ধতা থাকে না। এরকম অনেক প্রাইভেট আইল্যান্ড বা রিসোর্ট আছে এবং প্রতিটি আইল্যান্ড বা রিসোর্ট একটি প্রপার্টির আন্ডারে থাকে।

কিভাবে যবেন,,বাংলাদেশ থেকে মালের সরাসরি ফ্লাইটের মধ্যে ইউএস-বাংলা এবং মালদ্বীভিয়ান এয়ারলাইনসসহ ট্যুর পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর সাশ্রয়ী ভ্রমণ প্যাকেজের ফলে দিন দিন অনেক বাংলাদেশি পর্যটকের পছন্দের গন্তব্য হয়ে উঠেছে মালদ্বীপ।

মালদ্বীপে দুই রাত হোটেল ভাড়াসহ তিন দিনের আকর্ষণীয় ট্যুর অফার চলছে ইউএস-বাংলা এয়ারলাইন্সের। রাজধানী কিংবা মাফুশি আইল্যান্ড, যেকোনো দ্বীপে নূন্যতম ৫০ হাজার টাকায় মালদ্বীপ ভ্রমণ প্যাকেজে ঢাকা-মালদ্বীপ-ঢাকা রিটার্ন এয়ার টিকিট, দুই রাত হোটেলে থাকা, বুফে ব্রেকফাস্ট, মালে এয়ারপোর্ট থেকে হোটেলে স্পিডবোটে পিক ড্রপসহ ফ্রি ওয়াইফাই সুবিধা রয়েছে বলে জানান এয়ারলাইন্সটির মালদ্বীপের স্টেশন ম্যানেজার জাহিদুল ইসলাম।

পাশাপাশি মালদ্বীভিয়ান এয়ারলাইন্সসহ বিশ্বের যেকোনো এয়ারলাইন্সে করে মালদ্বীপ ভ্রমণ করতে পারেন।

বাংলাদেশ থেকে ট্যুর পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর সাশ্রয়ী ভ্রমণ প্যাকেজের মধ্যে, ৫৫ হাজার টাকায় দুই রাত হোটেল ভাড়াসহ তিন দিনের আকর্ষণীয় ট্যুরে রাজধানী মালে কিংবা অন্য লোকাল আইল্যান্ডে বুফে ব্রেকফাস্টসহ মালে এয়ারপোর্ট থেকে হোটেলে পিক ড্রপ, ফ্রি ওয়াইফাইয়ের সুবিধা রয়েছে। এছাড়া অত্যাধুনিক কয়েকটি রিসোর্টে নূন্যতম ৭৩ হাজার থেকে ১ লাখ ২০ হাজার টাকায় মালদ্বীপ ভ্রমণ প্যাকেজে ঢাকা-মালদ্বীপ-ঢাকা রিটার্ন এয়ার টিকিট, দুই রাত রিসোর্টে থাকা, বুফে ব্রেকফাস্ট, মালে এয়ারপোর্ট থেকে রিসোর্টে অত্যাধুনিক স্পিডবোটে পিক ড্রপসহ ফ্রি ওয়াইফাই সুবিধা রয়েছে বলে জানান আকাশবাড়ি হলিউডের সেলস ম্যানেজার তোহিদুল ইসলাম মাসুম।

৮৩ বার পড়া হয়েছে।





© All rights reserved © risingsylhet.com
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo