raising sylhet
ঢাকাসোমবার , ১০ জুন ২০২৪
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খেলার খবর
  6. গণমাধ্যম
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. দেশের খবর
  10. ধর্ম পাতা
  11. পরিবেশ
  12. প্রবাস
  13. প্রেস বিজ্ঞপ্তি
  14. বিজ্ঞান প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফর করছেন

rising sylhet
rising sylhet
জুন ১০, ২০২৪ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফর করছেন ।

ওয়াশিংটনের শীর্ষ এ কর্মকর্তা সোমবার মিশর ও ইসরায়েল সফর করবেন। পরে তিনি জর্দান ও কাতার যাবেন। কয়েক মাসের মধ্যে এটি তার অষ্টম সফর।

ইসরায়েল ও গাজার মধ্যে যুদ্ধবিরতির সর্বশেষ প্রস্তাবের অগ্রগতির জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফর করছেন। খবর বিবিসির।

যুদ্ধবিরতির প্রস্তাবে জোর দেওয়ার পাশাপাশি, মার্কিন এ কর্মকর্তা মিসরের সঙ্গে রাফাহ সীমান্ত ক্রসিং পুনরায় চালু করার বিষয়ে আলোচনা করবেন। গাজায় ত্রাণ পাঠানোর জন্য রাফা হলো গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। গত মাসে ইসরায়েল গাজার দক্ষিণ অংশে স্থল অভিযানের মধ্যে পয়েন্টটি দখলে নেয়।

ব্লিঙ্কেন যুদ্ধবিরতি চুক্তির সর্বশেষ খসড়ার জন্য সমর্থন চাইবেন। ১০ দিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এটি উপস্থাপন করেন। যুক্তরাষ্ট্র আশা করে, এ সংক্রান্ত প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ভোটে উপস্থাপন করবে।

তবে ইসরায়েল বা হামাস-কোনো পক্ষই যুদ্ধবিরতি চুক্তির পরিকল্পনায় পুরোপুরি সমর্থন দেয়নি। গাজায় যুদ্ধ চলছেই। রোববার রাত ও সোমবার সকালে উপত্যকাজুড়ে বিমান হামলা চলছে।

ইসরায়েলে যাওয়ার আগে কায়রোতে ব্লিঙ্কেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর ইসরায়েলে গিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত।

বাইডেন ৩১ মে গাজা উপত্যকায় যুদ্ধবিরতির জন্য একটি তিন-পর্যায়ের প্রস্তাবের রূপরেখা দেন। তিনি বলেন, এটি ইসরায়েলের দেওয়া। ইসরায়েল বা হামাস কেউই এ পরিকল্পনাকে পুরোপুরি সমর্থন করেনি, এ নিয়ে আলোচনা চলছেই।

হামাসের শীর্ষ কর্মকর্তা সামি আবু জুহরি সোমবার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান, দেশটি যেন ইসরায়েলকে চাপ দেয়।

২৬ বার পড়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।