বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

News Headline :
বন্ধুদের ছু রি ঘা তে প্রাণ হারিয়েছেন রাইসুল মুঠোফোন দিয়ে হত্যাকারীদের শনাক্ত করেন চাদগাঁও থানার পুলিশ মাহিকে ইঙ্গিত করেই স্বামী রকিব সরকার সামাজিকমাধ্যমে একটি পোস্ট দেন নেপালের উদ্দেশে ঢাকা ছাড়ে বাংলাদেশের মেয়েরা মাদকসহ ৩ মাদকব্যবসায়ী আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন পুলিশ সদস্যদের মাদক সেবনের প্রমাণ পেলেই চাকরি থাকবে না-পুলিশের মহাপরিদর্শক উপশহরের এক গৃহবধূর গলিত লাশ উদ্ধার করেছে পুলিশ চিকিৎসকদের সুরক্ষার বিষয় দেখার প্রথম দায়িত্ব হচ্ছে আমার-স্বাস্থ্যমন্ত্রী গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ মিছিলে দুই দফা লাঠি চার্জ করেছে পুলিশ সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী
যুদ্ধবিরতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেন হানিয়া

যুদ্ধবিরতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেন হানিয়া

যুদ্ধবিরতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেন হানিয়া

যুদ্ধবিরতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেন হানিয়া।

শুক্রবার (১৪ নভেম্বর) এক ভিডিওবার্তায় হামাস-ইসরায়েলের যুদ্ধবিরতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে এ কথা বলেন হানিয়া।

ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের চেয়ারম্যান ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, ইসরায়েল যতদিন যুদ্ধবিরতি মেনে চলবে, তাদের সংগঠনও ততদিন মেনে চলবে।

ভিডিওবার্তায় হামাসের চেয়ারম্যান বলেন, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ; বন্দি বিনিময় সম্পূর্ণ করা; গাজাকে অবরোধমুক্ত করা সম্পর্কিত সব কিছুই করতে রাজি আমরা। আল আকসা মসজিদে হামলা প্রতিরোধ করতে সবকিছুই করতে প্রস্তুত আছে হামাস। ইসরায়েল যতদিন পর্যন্ত যুদ্ধবিরতি মেনে চলবে হামাসও ততদিন মানবে।

গত বুধবার (২২ নভেম্বর) কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েল যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ চুক্তি বাস্তবায়নে কাজ করেছে মিশর ও যুক্তরাষ্ট্র।

এ মুক্তির পেছনে সংগঠনটির শর্ত ছিল ইসরায়েলি কারাগারে বন্দি থাকা ১৫০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দিতে হবে। শর্ত মেনে ইসরায়েল ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে।

এদিকে, চুক্তি অনুসারে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়েছে গাজায়। প্রতিশ্রুত চুক্তি অনুযায়ী দুই পক্ষই বন্দি বিনিময় করছে। হামাস ২৪ জিম্মিকে মুক্তি দিয়েছে।

দ্বিতীয় দফায় মুক্তি পেতে যাওয়া জিম্মিদের তালিকা ইসরায়েলের কাছে পৌঁছে দিয়েছে হামাস। ইসরায়েলি প্রধানমন্ত্রী কার্যালয় যুদ্ধবিরতির দ্বিতীয় দিন হামাস যে কয়জন জিম্মিকে মুক্তি দেবে তার তালিকা পেয়েছে বলে নিশ্চিত করেছে। তবে, কতজনকে হামাস মুক্তি দেবে সে ব্যাপারে বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় কোনো তথ্য জানায়নি।

হামাস এখন পর্যন্ত যাদের মুক্তি দিয়েছে তাদের মধ্যে ১২ জন থাইল্যান্ডের নাগরিক, বাকিরা ইসরায়েলের।

অন্যদিকে যে ৩৯ জন ফিলিস্তিনি ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেয়েছেন, তাদের মধ্যে ২৪ নারী ও ১৫ শিশু রয়েছে।

১০২ বার পড়া হয়েছে।





© All rights reserved © risingsylhet.com
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo