সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন

News Headline :
জাতীয় জনতা পার্টির চেয়ারম্যান শাহ আবিদ আলী আর নেই গরমে রূপচর্চার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়েও চলতে হবে বিয়ে করতে যাচ্ছেন নায়ক শাকিব খান সিলেটের ব্যাটিং সহায়ক উইকেটে লক্ষ্যটা ছিল মাঝারি-৪৫ রানের ব্যবধানে জিতেছে ভারত ভোলায় অসহায় নারী পুরুষ ও শিশু কল্যাণ ফাউন্ডেশন এবং নারী উদ্যোক্তা প্রশিক্ষণ কেন্দ্র উদ্যোগে শরবত বিতরণ  গাজা গণহত্যা আইন লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারির করতে যাচ্ছে-আইসিসি জাফরাবাদ উচ্চ বিদ্যালয় ও কলেজে ছাত্রীদের নামাজ কক্ষের ভিত্তিপ্রস্তর স্থাপন হাসানের টিনশেডের ঘরের জায়গায় পাকা ঘর নির্মাণ করে দেবেন মেয়র আনোয়ারুজ্জামান ফিলিস্তিনিদের পক্ষে আন্দোলনে বসেছেন কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীরা সরকারি কাজে বাধা মামলায় বিএনপি-জামায়াতের ৬১ নেতাকর্মী কারাগারে
চেষ্টা করে টিকে থাকলে হয়তো কেউ কেউ স্বপ ছুঁতে পারেন কানাডায়

চেষ্টা করে টিকে থাকলে হয়তো কেউ কেউ স্বপ ছুঁতে পারেন কানাডায়

চেষ্টা করে টিকে থাকলে হয়তো কেউ কেউ স্বপ ছুঁতে পারেন কানাডায়

চেষ্টা করে টিকে থাকলে হয়তো কেউ কেউ স্বপ ছুঁতে পারেন কানাডায় ।

কানাডায় অবশ্যই দুই ধরণের মানুষের বসবাস।বিশাল চ্যালেঞ্জিং দেশ বিভিন্ন ধরণের স্ট্যাটাসের মানুষের কাছে বিভিন্নভাবে।

এক.এ যেসব স্ট্যাটাসের মানুষের কথা বললাম সবাই ব্যক্তিগতভাবে রয়েছে ভীষণভাবে উৎকন্ঠায়। নেই চাকরি, ভালো বাসা বা খাবারের টাকা। এমন হওয়ার কারণ হলো এখানে আসার পর যে কোনো স্ট্যাটাসের মানুষের জন্য যেটা সবার আগে দরকার সেটা হলো একটা চাকরি। তো যাদের চাকরি করার পপারমিট নেই তারা তো সব জায়গাতেও চেষ্টা করতে পারছেন না একমাত্র ক্যাশে কাজ করা ছাড়া। সেটাও এখন সোনার হরিণ।

যারা নিউ ইমিগ্রান্ট এসেছেন বা আসবেন তাদের অন্তত একটা চিন্তা মুক্ত। সেটা হলো লিগ্যাল কাগজের জন্য ফাইট করতে হবে না। pr এর জন্য চিন্তা নেই। কিন্তু বাকি স্ট্যাটাসের প্রত্যেকে সেই চিন্তা আছে। এটা এখন মানসিক দুশ্চিন্তার প্রধান কারণ।

যারা ইমিগ্রান্ট হয়ে আসবেন তাদের জন্য অন্যান্যদের চেয়ে একটু সুযোগ-সুবিধা বেশি। যেমন, আপনি ইচ্ছে করলেই সরকারের কাছ থেকে লোন নিয়ে পড়তে পারবেন। বাকিরা লোন নিয়ে পড়তে পারবে না। তারপরে pr হোল্ডালরা যেকোনো জায়গায় কাজ চেষ্টা করতে পারবেন যেটা অন্যান্য স্ট্যাটাসের মানুষের জন্য লিমিটেশন আছে। ওয়ার্ক পারমিটে যারা আসেন তাদের থাকে close work oermit. কাজেই সব employer এর অধিনে কাজ করার পারমিশন থাকে না।

কাজেই দেশ থেকে আসার আগে একটু চিন্তা করে নেবেন কোনটা বেছে নেবেন। এখানে আসার সঙ্গে সঙ্গে কেউই একেবারেই স্বর্গে বাস করতে পারে না। অনেক সময় লাগে। তবে চেষ্টা করে টিকে থাকলে হয়তো কেউ কেউ স্বপ ছুঁতে পারেন।

নম্বর ২, যারা আগে এসেছেন, অনেকেই ভালো পজিশনে আছেন। তবে তারা কেউই কিন্তু এখানে এসেই রাতারাতি আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে পড়েন নি, যদি না কেউ দেশ থেকে সঙ্গে করে মিলিয়ন ডলার না এনে থাকেন। যারা দেশ থেকে এদেশে এসেছেন তারা দেশে যে অর্থনৈতিক অবস্থাতেই থাকেন না কেনো এদেশে এসে যদি বসে না খেতে চান তাহলে কাজ অবশ্যই করতে হবে। তবে নিজের যোগ্যতা ও চেষ্টা অনুযায়ী কাজ পাওয়া যাবে। আগে যারা এসেছেন তাদের জন্যও কানাডায় পা রাখার সঙ্গে সঙ্গে ফেডারেল মিনিস্ট্রিতে কাজ রেডি ছিল না। ওনাদের খুঁজে বের করতে হয়েছে। পোড়াশোনা করতে হয়েছে। দুই জন মিলে কাজ করেছেন। আস্তে আস্তে তাদের অনেকেই এখন মোটামুটি ভালোই পজেশনে আছে। কেউ কেউ কানাডার বড়ো বড়ো চাকরিতেও আছেন। তবে আগে যারা এসেছেন তাদের সবাই যে এমন ভালো পজেশনে যেতে পেরেছেন তা কিন্তু নয়। যার হয় না তার একও হয় না, একশোতেও হয় না। যারা ভালো অবস্থায় আছেন তাদের কিন্তু তেমন কোনো সমস্যা ফেস করতে হচ্ছে না। দেশের চলমান অবস্থা যতই চলার জন্য বিপরীত মুখি হোক ওনারা আলহামদুলিল্লাহ ভালো আছেন। আর এই ভালো থাকার পেছনে রয়েছে অনেক ত্যাগ, কষ্ট ও চেষ্টা। তবে যারা ইমিগ্রান্ট স্ট্যাটাস নিয়ে এসেছেন তারাই এই ভালো থাকার মানুষের গ্রুপে আছেন। আছেন স্টুডেন্ট বা ওয়ার্ক পারমিটে আসা মানুষেরাও।

দুই, বর্তমানে কানাডায় ইমিগ্রেশনের চেয়ে অন্যান্য স্ট্যাটাসের মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। তার মধ্যে স্টুডেন্ট, ভিজিট ভিসা ও ওয়ার্ক পারমিট স্ট্যাটাস। ভিজিট ভিসায় এসেই asylum seek করা এখন যেন নিয়মে দাঁড়িয়ে গেছে। তাতেও সমস্যা নেই। কিন্তু মারাত্মক সমস্যা হয়ে যাচ্ছে আসার পর যখন চাহিদা মতো কিছু করতে পারছেন না। যারা asylum seek করছেন তারা lawyer এর কাছে বিশাল বড়ো একটা টাকায় ধরা খাচ্ছেন শুরুতেই। তারপর আছে থাকা-খাওয়া ও অন্যান্য প্রয়োজনীয় খরচ। শুনেছি সরকার asylum seeker দের একেক জনের জন্য দিচ্ছেন $750 cad করে মাসে। এটা নেই মামার চেয়ে কানা মামা ভালো এমন হলেও বর্তমানে নূন্যতমভাবে টিকে থাকার জন্য যে অর্থ দরকার হয় সরকারের দেওয়া ঐ অর্থ কিছুই না। তাও হাজারে হাজারে asylum seeker দের বসিয়ে সরকার প্রত্যেকের ঐ টাকা দিয়ে যাচ্ছেন। সরকার তো আর কাউকে ইনভাইট করেন নি যে আপনারা সবাই ভিজিট ভিসায় এসে asylum seek করেন। যারা করে ফেলেছেন সরকার তাদেরকেও আর্থিক সাহায্য করছেন এটাই বড়ো কথা।

(লিখেছেন- কানডার টরন্টো থেকে)

৭৮ বার পড়া হয়েছে।





© All rights reserved © risingsylhet.com
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo